1. news360bd24@gmail.com : admin :
রাশিয়ায় ইসলামিক বিনিয়োগ: ওআইসি দেশগুলো থেকে ব্যবসার জন্যনতুন সুযোগ - News 360 BD
সোমবার, ২০ মে ২০২৪, ১২:২৫ পূর্বাহ্ন                    
           
               
ব্রেকিং নিউজ
বৈশ্বিক দক্ষিণের আওয়াজ উত্তর থেকে প্রেরিত হবে: ইসলামিক দেশগুলো রাশিয়ার সাথে একত্রে তথ্যের সুযোগ প্রসারিত করবে ফার্মাসিউটিক্যালস এবং চিকিত্সার একটি সাধারণ মান: ইসলামিক বিশ্বের দেশগুলির জন্য কী পরিবর্তন হতে পারে? ইউনাইটেড প্রেস ক্লাবের বিশ্বমুক্ত গণমাধ্যম দিবসের সেমিনার অনুষ্ঠিত কাজানফোরাম-২০২৪-এ রাশিয়া এবং ইসলামী বিশ্বের দেশগুলিরনেতৃস্থানীয় বিশেষজ্ঞরা মিডিয়া বিষয়বস্তুর বিকাশের প্রবণতা নিয়েআলোচনা করবেন রাশিয়ার সবচেয়ে বড় হালাল মেলা ১৪ মে খুলবে ইসলামিক দেশগুলোর সংবাদ সংস্থাগুলো রাশিয়ার কাছাকাছি হয়েছে Time to explore Mexican market রাশিয়ায় ইসলামিক বিনিয়োগ: ওআইসি দেশগুলো থেকে ব্যবসার জন্যনতুন সুযোগ Prospect of Halal Tourism in Bangladesh

রাশিয়ায় ইসলামিক বিনিয়োগ: ওআইসি দেশগুলো থেকে ব্যবসার জন্যনতুন সুযোগ

  • আপডেট করা হয়েছে মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪
  • ৭৭ বার পড়া হয়েছে

রাশিয়া রাশিয়ায় বিনিয়োগ করতে আগ্রহী বিদেশীদের জন্য ব্যবসানিবন্ধন সহজ করার ধারণা নিয়ে আলোচনা করছে। একই সময়ে, মধ্যপ্রাচ্য এবং দক্ষিণপূর্ব এশিয়ার বিনিয়োগকারীদের ইতিমধ্যেই বেশকিছু সুবিধা রয়েছে যা তাদের রাশিয়ায় প্রকল্পগুলি বিকাশ করতে দেয়৷২০২৪ সালে, তাদের জন্য নতুন সুযোগ খুলতে পারে।

ডিসেম্বরে, এটি রিপোর্ট করা হয়েছিল যে সৌদি আরবেরবিনিয়োগকারীরা, রাশিয়ার সরাসরি বিনিয়োগ তহবিলের সাথে, আগামী দুই বছরে রাশিয়ান প্রকল্পগুলিতে ট্রিলিয়ন বা প্রায় $১১বিলিয়ন বিনিয়োগ করতে পারে৷ অংশীদাররা বিগত আট বছরে একইপরিমাণ১ট্রিলিয়নবিনিয়োগ করেছে৷ রিপোর্ট অনুযায়ী, যেসবকোম্পানিতে তহবিল পাঠানো হয়েছে তাদের মোট আয় ইতিমধ্যেই 4 ট্রিলিয়নেরও বেশি হয়েছে।

২০২৩ সালে ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরাম «রাশিয়াইসলামিকওয়ার্ল্ড: কাজানফোরাম» মধ্যপ্রাচ্যের দেশগুলির ব্যবসায়িকপ্রতিনিধিরা «রাশিয়ান বাজারের বৃদ্ধি», «বিশেষ অর্থনৈতিক অঞ্চলেঅনুকূল পরিস্থিতি»এবং অংশীদারিত্ব সম্পর্কের মতো রাশিয়ানপ্রকল্পগুলিতে বিনিয়োগের সুবিধাগুলি উল্লেখ করেছেন। যে দেশগুলি«বড় আকারের বিনিয়োগের অনুমতি দেয়» বিশেষজ্ঞরা রাশিয়ার এমনঅঞ্চলে অতিরিক্ত সুযোগের দিকেও দৃষ্টি আকর্ষণ করেছেন যেখানেইসলাম ঐতিহ্যগতভাবে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে, যেমন তাতারস্তানপ্রজাতন্ত্রে।

«তুর্কি বিনিয়োগকারীদের জন্য, আমি এখানে ঋণ এবং ভাষা উভয়ক্ষেত্রেই সুবিধা দেখতে পাচ্ছিতাতার তুর্কির মতোই, বিশেষজ্ঞরা একেঅপরকে সহজেই বুঝতে পারেন। অতএব, আমাদের বিনিয়োগ অব্যাহতথাকবে», বলেছেন এলজেভিট ওকটেম, হোল্ডিং কোম্পানি, «জোশকুনোজ আলাবুগা»এর রাশিয়ান উদ্যোগের পরিচালক।

সংযুক্ত আরব আমিরাতের কাজানফোরাম অংশগ্রহণকারীদের মতেরাশিয়ায় ইসলামী বিনিয়োগের প্রধান খাতগুলি: পাইকারি বাণিজ্য এবংবিতরণ, কৃষি, পরিবহন এবং রসদ, খাদ্য উত্পাদন, নির্মাণ পরিষেবাএবং অন্যান্য উত্পাদন, সেইসাথে হালাল পর্যটন, যা ইতিমধ্যেই অফারকরা হয়েছে। রাশিয়ান ককেশাস এবং ভলগা অঞ্চলের দর্শক।

রাশিয়ান «ইসলামিক ব্যাংকিং» ২০৩৪ সালে মধ্যপ্রাচ্য এবং দক্ষিণপূর্বএশিয়ার বিনিয়োগকারীদের জন্য নতুন সুযোগ উন্মুক্ত করবে বলে আশাকরা হচ্ছে। রাশিয়ার চারটি অঞ্চলের ভূখণ্ডেদাগেস্তান প্রজাতন্ত্র, বাশকোর্তোস্তান, তাতারস্তান এবং চেচেন প্রজাতন্ত্রসেপ্টেম্বর ২০২৩থেকে সেপ্টেম্বর পর্যন্ত ২০২৫ অংশীদারিত্বের অর্থায়নের নীতিগুলিপ্রবর্তনের জন্য একটি পরীক্ষা রয়েছে৷ এবং অঞ্চলগুলি ইতিমধ্যেবাইরের বিনিয়োগকারীদের জন্য উন্মুক্ত। বিশেষ করে, ইসলামী অর্থেরক্ষেত্রটি ইসলামী প্রজাতন্ত্র ইরানের সাথে সহযোগিতার আরেকটিগুরুত্বপূর্ণ ক্ষেত্র হয়ে উঠছেকাজানফোরামের একটি ঐতিহ্যগত সক্রিয়অংশগ্রহণকারীতাতারস্তান প্রজাতন্ত্রের রাইসের রুস্তম মিন্নিখানভতার সাম্প্রতিক ইরান সফরের সময় বলেছেন।

এই বছর তাতারস্তানের রাজধানী কাজানে একটি ইরানি ট্রেড সেন্টারচালু করার পরিকল্পনা করা হয়েছে। এটি ভোলগা অঞ্চলে ইরানিনির্মাতাদের পণ্যের প্রতিনিধিত্বকারী প্রধান প্ল্যাটফর্ম হয়ে উঠতে পারে।মধ্যপ্রাচ্যের অংশীদাররা তেল উৎপাদন পরিশোধন প্রকল্পেরপাশাপাশি প্রজাতন্ত্রে উত্পাদিত বিমান হেলিকপ্টার কেনার ক্ষেত্রেওআগ্রহী।

একটি আন্তর্জাতিক লজিস্টিক প্রকল্পউত্তরদক্ষিণ পরিবহনকরিডোরের উন্নয়ন, যেখানে ১৪টি দেশ ইতিমধ্যে যোগ দিয়েছে। এটিউল্লেখ্য যে ২০২৩ সালে যৌথ প্রচেষ্টা রপ্তানি, আমদানি এবং ট্রানজিটট্র্যাফিকের পরিমাণকে বহুগুণ করার অনুমতি দেয়।

বিশেষজ্ঞ আলোচনার পর্যায়ে রাশিয়া, কাজাখস্তান এবং ইরানের মধ্যেভারত মহাসাগরের উপকূল বরাবর আন্তর্জাতিক লাইনে অ্যাক্সেস সহএকটি ফাইবারঅপ্টিক যোগাযোগ লাইন নির্মাণের জন্য একটি প্রকল্পরয়েছে। লাইনটির নির্মাণ ইউরেশিয়ায় ট্রানজিট ট্রাফিকের জন্য একটিনতুন নির্ভরযোগ্য রুট তৈরি করবে এবং বিশ্বব্যাপী ডেটা লজিস্টিক উন্নতকরবে বলে আশা করা হচ্ছে।

ইসলামিক ব্যবসার দ্বারা লাভজনক বিনিয়োগ এবং রাশিয়ানঅংশীদারদের সাথে যৌথ প্রকল্পের নতুন চুক্তিতে পৌঁছানো যেতে পারেএবং পঞ্চদশ আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরাম «রাশিয়াইসলামিকওয়ার্ল্ড: কাজানফোরাম» ঘোষণা করা যেতে পারে, যা ১৪১৯ মে২০২৪ তারিখে কাজানে অনুষ্ঠিত হবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Designed by: Nagorik It.Com