1. news360bd24@gmail.com : admin :
- News 360 BD
সোমবার, ২০ মে ২০২৪, ০২:২৬ পূর্বাহ্ন                    
           
               
ব্রেকিং নিউজ
বৈশ্বিক দক্ষিণের আওয়াজ উত্তর থেকে প্রেরিত হবে: ইসলামিক দেশগুলো রাশিয়ার সাথে একত্রে তথ্যের সুযোগ প্রসারিত করবে ফার্মাসিউটিক্যালস এবং চিকিত্সার একটি সাধারণ মান: ইসলামিক বিশ্বের দেশগুলির জন্য কী পরিবর্তন হতে পারে? ইউনাইটেড প্রেস ক্লাবের বিশ্বমুক্ত গণমাধ্যম দিবসের সেমিনার অনুষ্ঠিত কাজানফোরাম-২০২৪-এ রাশিয়া এবং ইসলামী বিশ্বের দেশগুলিরনেতৃস্থানীয় বিশেষজ্ঞরা মিডিয়া বিষয়বস্তুর বিকাশের প্রবণতা নিয়েআলোচনা করবেন রাশিয়ার সবচেয়ে বড় হালাল মেলা ১৪ মে খুলবে ইসলামিক দেশগুলোর সংবাদ সংস্থাগুলো রাশিয়ার কাছাকাছি হয়েছে Time to explore Mexican market রাশিয়ায় ইসলামিক বিনিয়োগ: ওআইসি দেশগুলো থেকে ব্যবসার জন্যনতুন সুযোগ Prospect of Halal Tourism in Bangladesh

  • আপডেট করা হয়েছে বুধবার, ২৭ মার্চ, ২০২৪
  • ৩২ বার পড়া হয়েছে
8435282 18.05.2023 Участники сессии "Открытый университет Россия-Исламский мир " в рамках XIV Международного экономического форума "Россия - Исламский мир: KazanForum". Фото могут быть использованы при наличии обязательной ссылки на источник. Владимир Астапкович / Фотохост-агентство "РИА Новости"

রাশিয়া ইসলামিক বিশ্বের ছাত্রদের জন্য নতুন সুযোগ উন্মুক্ত করছে

২০২৩ সালে, ৩৫৫ হাজারেরও বেশি শিক্ষার্থী রাশিয়ায় পড়াশোনাকরতে এসেছিল। ২০২৪ সালের শেষ নাগাদ, আন্তর্জাতিক ছাত্রদেরসংখ্যা ৪২৫ হাজারে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। অর্গানাইজেশনঅফ ইসলামিক কোঅপারেশন (ওআইসি) এর দেশগুলির ছাত্রদেরপ্রধান ভাগ হতে পারে।

বিজ্ঞান উচ্চশিক্ষার ক্ষেত্রে ইউরেশীয় দেশগুলোর মধ্যে পারস্পরিকযোগাযোগের সুযোগ প্রসারিত হচ্ছে। BRICS-এর রাশিয়ারসভাপতিত্বের অংশ হিসাবে, উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের জন্য একটি বিকল্পরেটিং সিস্টেম তৈরির ধারণা প্রস্তাব করা হয়েছে। এটি বিভিন্ন দেশেরবিশ্ববিদ্যালয়গুলির আরও ন্যায্য এবং পর্যাপ্ত ্যাঙ্কিং নিশ্চিত করবেবলে আশা করা হচ্ছে। বৈজ্ঞানিক মানদণ্ডের উপর ভিত্তি করে একটিব্যাপক মূল্যায়ন ব্যবস্থা জাতীয় শিক্ষা ব্যবস্থার বৈশিষ্ট্য বিবেচনা করবে।

রাশিয়ান ফেডারেশনের বিজ্ঞান উচ্চশিক্ষা মন্ত্রণালয়ের মতে, এইউদ্যোগ ইতিমধ্যেই ইরানে ইতিবাচক সাড়া পেয়েছে। মার্চের শুরুতে, দেশগুলির সংশ্লিষ্ট বিভাগগুলি আন্তঃবিশ্ববিদ্যালয় এবং বৈজ্ঞানিকসহযোগিতার বিষয়গুলি নিয়ে আলোচনা করে।

এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, চিকিৎসা বিশেষত্ব সহ শিক্ষা, যোগ্যতা এবংএকাডেমিক ডিগ্রির স্বীকৃতির জন্য একটি খসড়া আন্তঃসরকারি চুক্তিরউপর কাজ চলছে। অনুরূপ দ্বিপাক্ষিক চুক্তি ইতিমধ্যে ২৪টি OIC সদস্যরাষ্ট্রের সাথে সমাপ্ত হয়েছে এবং নতুন খসড়া চুক্তি অনুমোদনের বিভিন্নপর্যায়ে রয়েছে। একই সঙ্গে ওআইসিভুক্ত দেশগুলোর শিক্ষার্থীদেরবিনামূল্যে শিক্ষার জন্য কোটার সংখ্যা বাড়াচ্ছে রাশিয়া। ২০২৩ সালেবার্ষিক আন্তর্জাতিক ফোরাম «রাশিয়াইসলামিক ওয়ার্ল্ড: কাজানফোরাম» সহযোগিতার ফলাফল ঘোষণা করা হয়েছিল।বিশেষ করে, ২০২২ সালের শেষে, ওআইসি সদস্য দেশগুলির ২৬২হাজারেরও বেশি নাগরিক রাশিয়ান বিশ্ববিদ্যালয়গুলিতে অধ্যয়নকরেছিলেন, যার মধ্যে ৮৪ হাজারেরও বেশি রাশিয়ান বাজেট দ্বারাঅর্থায়ন করা হয়েছিল।

ওআইসি দেশগুলির শিক্ষার্থীদের জন্য সর্বাধিক জনপ্রিয় এবং চাহিদারবিশেষত্বগুলি হল:

চিকিৎসা বিজ্ঞান,

অর্থনীতি,

সফটওয়্যার উন্নয়ন,

ব্যবস্থাপনা,

কম্পিউটার বিজ্ঞান এবং কম্পিউটার বিজ্ঞান,

আন্তর্জাতিক সম্পর্ক।

কাজানফোরাম২০২৩ প্রস্তাবিত সহযোগিতার নতুন সম্ভাব্যপ্রক্রিয়াগুলির মধ্যে রাশিয়ান এবং ওআইসি সংস্থাগুলির মধ্যে যৌথপ্রয়োগকৃত গবেষণা প্রকল্পগুলির জন্য বহুপাক্ষিক প্রতিযোগিতারআয়োজন। এই প্রক্রিয়াটির লক্ষ্য থাকবে সহঅর্থায়নের মাধ্যমেঅগ্রাধিকার বিষয়গুলিতে গবেষণা উন্নয়ন ক্ষমতা শক্তিশালী করাএবং গড়ে তোলা।

ইসলামী বিশ্বের সাথে সহযোগিতার বিকাশের জন্য, কাজানফোরাম২০২৩ একটি পৃথক বৃহৎ দিক «বিজ্ঞান শিক্ষা» তৈরি করা হয়েছিল, ৮০টি দেশের অংশগ্রহণকারীদের একত্রিত করে।বিজ্ঞান উচ্চ শিক্ষার ক্ষেত্রে রাশিয়ার শিক্ষা বিজ্ঞান মন্ত্রণালয় এবংওআইএসএর মধ্যে একটি সমঝোতা স্মারক সমাপ্ত করার উদ্যোগেরমাধ্যমে এটি সহজতর হয়েছে। বিশেষজ্ঞরা আশা করেন যেকাজানফোরাম২০২৪ নতুন উদ্যোগ এবং প্রকল্প বাস্তবায়নে অবদানরাখবে এবং বিজ্ঞান শিক্ষার ক্ষেত্রে রাশিয়া এবং ওআইসি দেশগুলিরমধ্যে যৌথ কাজের ফলাফলের সারসংক্ষেপের জন্য একটি স্থায়ীপ্ল্যাটফর্মও হয়ে উঠবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Designed by: Nagorik It.Com